ঢাকাশুক্রবার , ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  1. # আবহাওয়া
  2. অর্থনীতি
  3. আইটি বিশ্ব
  4. আজকের ঢাকা
  5. আজকের রাশিফল
  6. আমতলী
  7. আমাদের পরিবার
  8. আর্ন্তজাতিক
  9. ইসলামী জীবন
  10. উদ্ভাবন
  11. কলাপাড়া
  12. কুয়াকাটা
  13. খুলনা
  14. খেলাধুলা
  15. গলাচিপা
আজকের সর্বশেষ সবখবর

বামনা ইয়ুথ সোসাইটির আত্মপ্রকাশ

Imam khan hemel
নভেম্বর ২৯, ২০২২ ৪:৪০ অপরাহ্ণ
Link Copied!

What’s your Reaction?
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0

 

মাহমুদুল হাসান আশিকঃ
যে কোন বয়সের মানুষের শরীর ঠিক রাখতে ব্যায়ামের বিকল্প নোই। তবে সব ব্যায়াম সব বয়সের জন্য উপযোগী নয় এবং সব বয়সে সব ধরনের ব্যায়াম সম্ভবও নয়। কিন্তু হাঁটা এমন একটি ব্যায়াম, যা যে কোন বয়সের নারী-পুরুষের জন্য সহজেই সম্ভব, মানানসই, উপযোগী এবং এর মতো সহজ, ভাল ব্যায়াম আর নেই।
আর তাই শরীর ও মন সুস্থ রাখার দৃঢ় প্রত্যয়ে বামনা সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এডভোকেট চৌধুরী কামরুজ্জামান সগিরের নেতৃত্বে আত্মপ্রকাশ করেছে ” বামনা ইয়ুথ সোসাইটি ” নামের একটি সংগঠনের।
এই সংগঠনে ২৫ জন সদস্য নিয়ে একটি আহ্বায়ক কমিটি গঠন করা হয়েছে।

সংগঠনটির আহ্বায়ক হয়েছেন অ্যাডভোকেট চৌধুরী কামরুজ্জামান সগীর,
যুগ্ম আহ্বায়ক
মোঃ সালাউদ্দিন হাওলাদার ও মোঃ শহিদুল ইসলাম আকন
সদস্য সচিব মোঃ সাজ্জাদ হোসেন মুর্তাযা,
অর্থ সচিবঃ মোঃ রফিকুল ইসলাম।

সংগঠনের সদস্যরা বলেন, মানুষের জন্য সেরা ওষুধ হল- হাঁটা। ব্যায়াম বলতে আমরা বুঝি শারীরিক বা কায়িক পরিশ্রম অথবা নিয়মিত এমন কিছু করা যার ফলে শরীর হয় প্রশান্ত এবং মানসিক অশান্তি হয় দূরীভূত। প্রতিদিন প্রতিনিয়ত ব্যায়াম করা আবাল, বৃদ্ধ-বনিতা সবার জন্য অপরিহার্য। ব্যায়াম একজন মানুষের মানসিক এবং শারীরিক উৎকর্ষতা বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সে কারণেই বলা হয়েছে ‘সুস্থ মন সুস্থ দেহ’। আমাদের শরীর অসার (মৃত) হওয়া অর্থ আমাদের মনেরও মৃত্যু ঘটা। সুতরাং শরীরকে সুস্থ রাখার পূর্বশর্ত নিয়মিত এবং পরিমিত ব্যায়াম করা।

ব্যায়াম আমাদের শরীরকে শারীরিক যোগ্যতা এবং স্বাস্থ্য সবলতা ঠিক রাখে। সুস্থ সতেজ রাখে। কেবলমাত্র তাই নয়, আমাদের শরীরের পুনঃগঠনের বিশেষ অবদান রাখে। ব্যায়াম আমাদের পেশিশক্তি বৃদ্ধি করে, ওজন কমানোয় সাহায্য করে। নিয়মিত ব্যায়াম তারুণ্যকে ধরে রাখতে এবং বয়স ও বার্ধক্যের গতি কমিয়ে দেয়। ব্যায়াম হৃদপিণ্ডের কর্মক্ষমতা বৃদ্ধি করে এবং হৃদযন্ত্রের রোগ প্রতিরোধ করতে সাহায্য করে। ব্যায়াম আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে এবং অনেক রোগ প্রতিরোধে সাহায্য করে।

ব্যায়াম হৃদপিণ্ডের জন্য ভালো এবং টাইপ-২ ডায়াবেটিস না হতে সাহায্য করে এবং অনেক ধরনের ক্যান্সার প্রতিরোধেও ভূমিকা পালন করে। এ কথা ভুলে গেলে চলবে না, স্বাস্থ্যই সকল সুখের মূল। স্বাস্থ্যই মানুষের মূল্যবান সম্পদ।

সকালের ব্যায়াম শরীরের জন্য বিশেষ করে ডায়াবেটিস রোগীদের জন্য বেশি উপকারী।
সপ্তাহে অন্তত ৫ দিন ৩০-৪৫ মিনিট হাটা, শরীরের ঘাম ঝড়ানো-মনকে সতেজ করে, বিষন্নতা দূর করে, ঘুম ভালো হয়, কর্মস্পৃহা বৃদ্ধি করে, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। কাজেই আর দেরি নয়, নিয়মিত ব্যায়াম করুন, শরীরটাকে সুস্থ রাখুন। সবারই সচেতন হতে হবে, তার কর্মে, বিশ্রামে এবং ব্যায়ামে।

Facebook Comments Box

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
error: Content is protected !!