ঢাকাশুক্রবার , ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  1. # আবহাওয়া
  2. অর্থনীতি
  3. আইটি বিশ্ব
  4. আজকের ঢাকা
  5. আজকের রাশিফল
  6. আমতলী
  7. আমাদের পরিবার
  8. আর্ন্তজাতিক
  9. ইসলামী জীবন
  10. উদ্ভাবন
  11. কলাপাড়া
  12. কুয়াকাটা
  13. খুলনা
  14. খেলাধুলা
  15. গলাচিপা
আজকের সর্বশেষ সবখবর

রাঙামাটি টইটুম্বুর কাপ্তাই হ্রদ; একদিনে উৎপাদন হয়েছে ২০৩ মেগাওয়াট জলবিদ্যুৎ

admin
সেপ্টেম্বর ৪, ২০২৩ ৭:০০ অপরাহ্ণ
Link Copied!

What’s your Reaction?
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0

আলমগীর মানিক,রাঙামাটি প্রতিনিধিঃ
উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের পানিতে টইটুম্বুর কাপ্তাই হ্রদ। হ্রদের এই ভরা যৌবনকে কাজে লাগিয়ে প্রতিদিনই বৃদ্ধিপাচ্ছে বিদ্যুৎ উৎপাদন। কাপ্তাই হ্রদের পানি বৃদ্ধিতে দেশের একমাত্র পানি বিদ্যুৎ কেন্দ্রে বিদ্যুৎ উৎপাদন বেড়ে দাড়িয়েছে ২০৩ মেগাওয়াট।
গত দুই সপ্তাহজুড়ে পাহাড়ে ধারাবাহিক বৃষ্টিপাতের ফলে ভারতের মিজুরাম থেকে নেমে আসা পাহাড়ি ঢলের পানিতে কাপ্তাই হ্রদে হু হু করে বাড়ছে পানি। আর এতে করে কাপ্তাই বাধে উপর তৈরিকৃত একমাত্র পানি বিদ্যুৎ সপ্তাহজুড়ে থেমে থেমে রাঙামাটির কাপ্তাই লেক এবং এর আশেপাশে এলাকায় ভারী বৃষ্টিপাত হচ্ছে। ফলে উজান হতে নেমে আসা পাহাড়ী ঢলে লেকের পানি বৃদ্ধি পাওয়ায় কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের উৎপাদন বেড়ে দাঁড়িয়েছে ২০৩ মেগাওয়াটে।


কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপক প্রকৌশলী এটিএম আব্দুজ্জাহের বলেন, সোমবার বিকেল সাড়ে চারটা পর্যন্ত কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের ৫টি ইউনিট থেকে ২০৩ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয়েছে। এক প্রশ্নের জবাবে ব্যবস্থাপক জানান, আমাদের ৫টি ইউনিট দিয়ে সর্বোচ্চ ২৪২ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয়। বর্তমান যে পানি রয়েছে সেটি দিয়ে ২১০ পর্যন্ত বিদ্যুৎ উৎপাদন হওয়ার সম্ভাবনা রয়েছে।
কাপ্তাই হ্রদে সর্বোচ্চ পানির ধারণ ক্ষমতা ১০৯ ফুট এমএসএল জানিয়ে তিনি বলেন, রুলকার্ভ (পানির পরিমাপ) অনুযায়ী ৪ সেপ্টেম্বর সোমবার কাপ্তাই হ্রদে পানি থাকার কথা ৯৯.৬৯ ফুট মিন সি লেভেল (এমএসএল)। কিন্তু লেকে পানি রয়েছে ১০৫.৮৮ ফুট এমএসএল।

Facebook Comments Box

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
error: Content is protected !!