ঢাকাশুক্রবার , ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  1. # আবহাওয়া
  2. অর্থনীতি
  3. আইটি বিশ্ব
  4. আজকের ঢাকা
  5. আজকের রাশিফল
  6. আমতলী
  7. আমাদের পরিবার
  8. আর্ন্তজাতিক
  9. ইসলামী জীবন
  10. উদ্ভাবন
  11. কলাপাড়া
  12. কুয়াকাটা
  13. খুলনা
  14. খেলাধুলা
  15. গলাচিপা
আজকের সর্বশেষ সবখবর

মৌলিক অধিকারের দাবিতে সরব আফগান নারীরা

কলাপাড়ার খবর
সেপ্টেম্বর ২৪, ২০২১ ৩:০৭ পূর্বাহ্ণ
Link Copied!

What’s your Reaction?
+1
0
+1
1
+1
0
+1
0
+1
0
+1
0

তালেবান ফের ক্ষমতায় আসার পর থেকেই আফগানিস্তানে অবদমিত হচ্ছে নারীরা। মন্ত্রিসভা থেকে শুরু করে সরকারের উচ্চ পর্যায়ে কোথাও তাদের অংশীদারিত্ব নেই। উপযুক্ত পরিবেশ তৈরি হওয়ার আগ পর্যন্ত নারীদের ঘরে থাকতে বলছেন তালেবান নেতারা। তবে নানা হুমকি সত্ত্বেও এগিয়ে আসছে অনেক আফগান নারী। নিজেদের অধিকারের পক্ষে আওয়াজ তুলতে দৃঢ়প্রতিজ্ঞ তারা।

তালেবানের প্রথম শাসনামলে নারীদের শিক্ষা ও কাজের অধিকার বঞ্চিত করা হয়েছিল। মার্কিন ও বিদেশি সেনা প্রত্যাহারের পর গত মাসে তালেবান প্রতিশ্রুতি দিয়েছিল, নারী অধিকারকে শ্রদ্ধা জানানো হবে ইসলামি আইনের আওতায়।

গত ২০ বছরে কাবুলে যে শহরটি সবচেয়ে বেশি পরিবর্তনের সাক্ষী হয়েছে সেটি হচ্ছে রাজধানী কাবুল। অ্যাক্টিভিস্ট শাকাইক হাকিমি-র মতো সেখানকার কিছু তরুণী বলছেন, তালেবানের উত্থানের মুখে তারা দেশ ছাড়তে প্রস্তুত নন। কেননা আফগানিস্তান তাদেরও দেশ।
শাকাইক হাকিমি বলেন, ‘আমি লড়াই করতে চাই এবং তারা আমাদের কাছ থেকে যে অধিকার কেড়ে নিয়েছে তা ফিরে পেতে চাই। আমাদের অন্য দেশে যাওয়ার দরকার নেই। এটা আমাদের জন্মভূমি। যদি আমাদের বাধ্য না করা হয়, তাহলে আমরা কোথাও যাবো না।’

তালেবানের দাবি, নতুন পদ্ধতি চালু হলে ছাত্রীদের মাধ্যমিক স্কুলে ফেরা কিংবা নারীদের কর্মক্ষেত্রে ফেরার ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হবে। কিন্তু বাস্তবে এই নিষেধাজ্ঞা প্রত্যাহার হবে না বলেই প্রতীয়মান হচ্ছে।

২১ বছরের এনজিও কর্মী ফারখুন্দা জাহিদবাগ জানান, তালেবান যোদ্ধারা তার অফিসে প্রবেশ করে ম্যানেজমেন্টকে জানায় যে, নারী কর্মীদের চলে যেতে হবে। তিনি বলেন, ‘এরপর বস সিদ্ধান্ত নিয়েছিলেন যে, আমাদের বাকিদের অফিসে আসা উচিত নয়।’

ফারখুন্দা জাহিদবাগ বলেন, ‘নারীরা একটি পেশা চায়। কিন্তু তারা তাদের চাকরি চালিয়ে যেতে পারছে না। তালেবানরা তাদের কাজ করার স্বাধীনতা কেড়ে নিয়েছে।’ সূত্রঃ নিউজ ১৮

Facebook Comments Box

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
error: Content is protected !!